• বুধবার, ২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪
  • ||
  • আর্কাইভ

ঢাকার যে ৭ আসনে আ.লীগের প্রার্থী চূড়ান্ত

প্রকাশ:  ১২ আগস্ট ২০১৭, ২০:০২ | আপডেট : ১৩ আগস্ট ২০১৭, ০৪:০৬
উৎপল দাস
প্রিন্ট

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি এখনো প্রায় দেড় বছরের মতো। কিন্তু ক্ষমতাসীন দল আওয়ামী লীগ পুরোদমেই নির্বাচনের প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছে। দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে আবারো ক্ষমতায় আসতে ঐতিহ্যবাহী দলটি আগামী নির্বাচনের জন্য প্রার্থী বাছাইয়ের কাজটিও করছে সুচারুভাবে। খোদ প্রধানমন্ত্রী, আওয়ামী লীগের সভানেত্রী ও মনোনয়ন বোর্ডের সভাপতি হিসাবে শেখ হাসিনা নিজেই বিষয়টি দেখভাল করছেন। আগামী নির্বাচন যেহেতু সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্ধিতামূলক হবে বলে তিনি ঘোষণা দিয়েছেন তাই দলীয় প্রার্থী বাছাইয়ে চুলচেঁরা বিশ্লেষণ করা হচ্ছে।

আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র পূর্বপশ্চিমকে নিশ্চিত করেছে, সারাদেশের মতো ঢাকাতেও আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ে নজর দিয়েছেন শেখ হাসিনা। তিনি ঢাকার কমপক্ষে ৪ টি আসনে পরিবর্তনের আভাস দিয়েছেন। যেখানে বর্তমান এমপিদের বিরুদ্ধে বিস্তর অভিযোগ, তৃণমূল বিচ্ছিন্নতা থেকে শুরু করে তাদের আত্মীয় স্বজনদের বিরুদ্ধেও নানা অভিযোগ রয়েছে। একই সঙ্গে ঢাকার কমপক্ষে ৭টি আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্তও করা হয়েছে। দলের সর্বোচ্চ পর্যায় থেকে এমনটা জানানো হয়েছে।

ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসনে একক প্রার্থী বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এখানে বিকল্প প্রার্থী নেই।

ঢাকা-৯ (মুগদা-সবুজবাগ) আসনের বর্তমান এমপি সাবের হোসেন চৌধুরী। তিনিও একক প্রার্থী হিসাবে মাঠে রয়েছেন।

ঢাকা-১০ (ধানমণ্ডি) আসনের একক প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস এমপি। নির্বাচনী এলাকায় সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছেন তিনি। এখানে আওয়ামী লীগ বিকল্প প্রার্থী বিবেচনা করছে না।

ঢাকা-১১ (বাড্ডা-ভাটারা) আসনের বর্তমান এমপি ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতউল্লাহ। আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের পক্ষ থেকে একক প্রার্থী তিনি। একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নের ক্ষেত্রে তাকেই বিবেচনা করার সম্ভাবনা বেশি।

ঢাকা-১২ (তেজগাঁও) আসনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী থাকলেও আগামী সংসদ নির্বাচনে স্বরাষ্ট্রমন্ত্রী ও মহানগর উত্তর আওয়ামী লীগের উপদেষ্টা আসাদুজ্জামান খান কামাল এমপি দল থেকে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। নির্বাচনী এলাকায় দলীয় নেতাকর্মীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার।

ঢাকা-১৩ (মোহাম্মদপুর-আদাবর) আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবীর নানক। এ আসনে তিনি আওয়ামী লীগের একক প্রার্থী।

ঢাকা-১৪ (মিরপুর-শাহআলী) আসনে বর্তমান এমপি আসলামুল হক আওয়ামী লীগের একক প্রার্থী হিসাবে বিবেচিত হচ্ছেন।