• সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪
  • ||
  • আর্কাইভ
শিরোনাম

চীন ও রাশিয়ার ১৬ ব্যক্তি–প্রতিষ্ঠান মার্কিন নিষেধাজ্ঞায়

প্রকাশ:  ২৩ আগস্ট ২০১৭, ১২:৩৭
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

এবার চীন এবং রাশিয়ার বেশ কিছু ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পরমাণু প্রোগামে সহায়তার অভিযোগে এসব ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আনার পক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন। উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আনার পক্ষে থাকার পরেও যুক্তরাষ্ট্র দু’দেশের বহু ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করল।

মার্কিন রাজস্ব বিভাগ জানিয়েছে, তাদের এই পদক্ষেপ উত্তর কোরিয়ার ওপর আরো চাপ বাড়াবে। কিন্তু যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ হয়েছে চীন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে আমরা উত্তর কোরিয়ায় কোনো ধরনের ক্ষেপণাস্ত্র বা উস্কানিমূলক কাজ করিনি।

চীন এবং রাশিয়ার ১০ কোম্পানি এবং ছয় ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাজস্ব সচিব স্টিভেন মুচিন বলেন, যারা পারমাণবিক বা ক্ষেপণাস্ত্র প্রোগ্রামের উন্নতিকে সমর্থন করেন তাদের টার্গেট করে উত্তর কোরিয়ার ওপর আরো চাপ বাড়াবে রাজস্ব বিভাগ। তাদেরকে আমেরিকার অর্থনৈতিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হবে।

চীন ও রাশিয়ার ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের সঙ্গে আর ব্যবসা করার অনুমতি পাবে না। এমন নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রকে তাদের ভুল শুধরে নিতে বলেছে চীন।