• সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪
  • ||
  • আর্কাইভ
শিরোনাম

বার্বি পুতুলে বোমা লুকিয়ে বিমান ধ্বংসের পরিকল্পনা

প্রকাশ:  ২৩ আগস্ট ২০১৭, ১০:৪৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

বার্বি পুতুলের মধ্যে বোমা লুকিয়ে রেখে অস্ট্রেলিয়ায় বিমান উড়িয়ে দেওয়ার একটি পরিকল্পনা ফাঁস হয়েছে। লেবাননী বংশোদ্ভূত কয়েকজন অস্ট্রেলীয় নাগরিক গত মাসে এই পরিকল্পনা করেছিলেন। এদের মধ্যে দুইজনকে গত ৩০ জুলাই গ্রেপ্তার করা হয়েছে।
 
বার্বি পুতুল এবং মাংস কিমা করার যন্ত্রে বোমা লুকিয়ে রেখে অস্ট্রেলিয়া থেকে ৪০০ আরোহী নিয়ে আবুধাবিগামী ইতিহাদ এয়ারলাইন্সের একটি বিমান উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল জঙ্গিদের একটি গ্রুপ। 

কিন্তু বিস্ফোরকবাহী ওই লাগেজ ভারী হয়ে যাওয়ায় পরিকল্পনাটি বাতিল করে লেবাননে পাড়ি জমায় লেবাননি বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক আমির খায়াত। 
সোমবার বৈরুতে এক সংবাদ সম্মেলনের লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নোহাদ মাচনোক এমনটাই দাবি করেছেন। এ ঘটনায় আমির খায়াত এবং তার তিন ভাই জড়িত দাবি করে মাচনোক বলেন, এক বছরেরও বেশি সময় ধরে তারা চার ভাইয়ের ওপর নজর রাখছিলেন।
 
প্রসঙ্গত, গত ৩০ জুলাই সিডনিতে সন্ত্রাসবিরোধী অভিযানে গ্রেফতার করা হয় চার সন্দেহভাজন সন্ত্রাসীকে। এদের মধ্যে দুইজনকে ছেড়ে দেওয়া হয়েছে। আর আটক থাকা দুই ভাই ৪৯ বছর বয়সী খালেদ খায়াত এবং ৩২ বছর বয়সী মাহমুদ খায়াতের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার পরিকল্পনার দায়ে অভিযোগ গঠন করা হয়েছে। 

মাচনোক জানান, আমিরের আরেক ভাই তারেক খায়াত সিরিয়ার রাক্কায় আইএসের এর হয়ে লড়াই করছে। এক বছরেরও বেশি সময় আগে আইএসের কমান্ডার হন তারেক। খালেদ, মাহমুদ এবং আমির তিনজনই অস্ট্রেলিয়ায় থাকতেন এবং মাঝে মাঝে লেবাননে যেতেন। বিবিসি